Makar Sankranti 2021: বাংলায় পিঠে পুলি-দক্ষিণে আপ্পালু, উৎসব অসম্পূর্ণ এই সব খাবার ছাড়া! রইল তথ্য…


হাইলাইটস

  • বছরে মোট ১২টি সংক্রান্তির মধ্যে মেষ, কর্কট, তুলা ও মকর সংক্রান্তি সর্বাধিক গুরুত্বপূর্ণ।
  • পৌষ মাসে সূর্যের মকর রাশিতে প্রবেশই মকর সংক্রান্তি রূপে পালিত হয়।
  • সূর্যের মকর রাশিতে প্রবেশের সঙ্গে সঙ্গে সমস্ত মাঙ্গলিক কাজ, যেমন- বিবাহ, গৃহপ্রবেশ ইত্যাদি শুরু হয়ে যায়।
  • এ সময় সূর্যের দক্ষিণায়ন সমাপ্ত হয় ও উত্তরায়ণের সূচনা হয়।

এই সময় ডিজিটাল ডেস্ক: বছরে মোট ১২টি সংক্রান্তির মধ্যে মেষ, কর্কট, তুলা ও মকর সংক্রান্তি সর্বাধিক গুরুত্বপূর্ণ। পৌষ মাসে সূর্যের মকর রাশিতে প্রবেশই মকর সংক্রান্তি রূপে পালিত হয়। সূর্যের মকর রাশিতে প্রবেশের সঙ্গে সঙ্গে সমস্ত মাঙ্গলিক কাজ, যেমন- বিবাহ, গৃহপ্রবেশ ইত্যাদি শুরু হয়ে যায়। এ সময় সূর্যের দক্ষিণায়ন সমাপ্ত হয় ও উত্তরায়ণের সূচনা হয়।

মকর সংক্রান্তি বাঙালির একটি উল্লেখযোগ্য উৎসব। পৌষ মাসের শেষ দিন এই উৎসব পালন করা হয়। এই দিন নতুন ফসল যেমন— নতুন চাল, খেজুরের গুড়,দুধ এই সকল সামগ্রী দিয়ে ভগবানের উদ্দেশে নিবেদন করে এই উৎসব শুরু করা হয়। বাড়ির মহিলারা এই দিনে পিঠে তৈরি করেন। মকর সংক্রান্তি, পৌষ সংক্রান্তি বা পৌষ পার্বণ উৎসবের নাম যাই হোক না-কেন, পিঠে-পুলি বা রকমারি খাবার ছাড়া, তাঁর স্বাদ ফিকে পড়তে বাধ্য। তাই তো পৌষ পার্বণের প্রায় সপ্তাহ খানেক আগে থেকেই পিঠে-পুলি তৈরির তোড়জোড় শুরু হয়ে যায়। ভোররাত থেকে পূণ্য স্নানের পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্তে কোথাও লোহরি তো কোথাও পোঙ্গলের উৎসব চলছে সংক্রান্তি উপলক্ষ্যে। মকর সংক্রান্তিকে কেন্দ্র করে বিভিন্ন গৃহস্থেই উৎসবের আমেজ। কোথাও নিত্যনতুন পিঠের আয়োজন , কোথাও বা মিষ্টি মুখে উদাযপন পর্ব চলছে এই উৎসবের। একনজরে চটজলদি দেখে নিন এমন উৎসবের দিনে দেশের কোন কোন প্রান্তে কোন কোন খাবর তৈরি হয়।

মকর সংক্রান্তি

পিঠে পুলি
মকর সংক্রান্তি মানেই বাঙালির ঘরে ঘরে পুলি হবেই। আর সেই পিঠে পুলির আস্বাদনেই মকর সংক্রান্তিতে মেতে ওঠে আপামর জনগন। এমনিতেই মিষ্টিপ্রিয় বাঙালির কাছে পৌষমাসের গুড় আর তা দিয়ে নানান রকমের সুস্বাদু পিঠে বড় পাওনা। এখন অনেকেই সময়ের অভাবে বাইরে থেকে পিঠে কিনে আনতেই স্বচ্ছন্দ বোধ করেন। পিঠে-পুলি মানেই আদরের, স্নেহের আর ভালবাসার স্পর্শ। খাওয়ার সঙ্গে এই মধুর পরশটুকু জুড়ে থাকে বলেই যেন তা হয়ে ওঠে তুলনাহীন। কত ধরনের উপকরন দিয়ে তখন তৈরি হত নানা রকমের পিঠে। পুলিপিঠের মধ্যে থাকত মুগেরপুলি, ভাজাপুলি, দুধপুলি, চন্দ্রপুলি আর সেদ্ধপুলি। অন্য ধরনের পিঠে বলতে, পাটিসাপটা, গোকুলপিঠে, পোস্তর পিঠে, নারকেল পিঠে, সরুচাকলি, গড়গড়া, পাতসিজা-আরও কতকী।

৪৭-এও উষ্ণতা ছড়ান অভিনেত্রী, ‘পারফেক্ট ফিগার’ পেতে ব্রেকফাস্টে কী খান মালাইকা?

আপ্পালু
দক্ষিণ ভারতে এমন দিনে তৈরি হয় আপ্পালু। অন্ধ্রপ্রদেশ, তেলাঙ্গানায় এই মিষ্টি অত্যন্ত জনপ্রিয়। দক্ষিণ ভারতে আজকের দিনে তৈরি হয় আপ্পালু। অন্ধ্রপ্রদেশ, তেলাঙ্গানায় এই মিষ্টি অত্যন্ত জনপ্রিয়। খানিকটা মালপোয়ার মতো খেতে। মালপোয়ার মতো খেতে এই মিষ্টি মকর সংক্রান্তির দিনে পাতে পেলে আর কী চাই!

তিলের নাড়ু
বিহার-সহ গোবলয়ের একটা বিস্তীর্ণ এলাকা জুড়ে মকর সংক্রান্তিতে আসে তিলের নাড়ু। গুড় দিয়ে , তিল দিয়ে তৈরি হওয়া এই নাড়ু মকর সংক্রান্তির উৎসবকে আরও বেশি আনন্দময় করে দেয়। এদিন দই চুড়োও বানানো বিহারে।

মা-দিদিমার হাতের স্বাদ, বাঙালির পেটে পিঠের যাদু এখনও অমলিন!

উন্ধিউ
বিভিন্ন রকমের সবজি ,পাপড়, কাঁচকলা দিয়ে তৈরি হয় গুজরাতের এই বিশেষ ডিশটি। একটি কড়ায় তৈরি হয় এই বিভিন্ন রকমের সবজি দিয়ে তৈরি এই তরকারি মকর সংক্রান্তির দিন বাজরার রুটি দিয়ে খেতে মন্দ লাগে না।

মকর সংক্রান্তি

মকর সংক্রান্তি

পুরান পোলি
মকর সংক্রান্তির দিন মহারাষ্ট্রর ঘরে ঘরে তৈরি হয় পুরন পোলি। ডাল আর গুড় দিয়ে তৈরি রুটির মতো দেখতে এই মিষ্টি মারাঠাদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। ঘিয়ে ভাজা এই মিষ্টি নিয়ে মাহারাষ্ট্রে পালিত হয় মকর সংক্রান্তির উৎসব। এছাড়া তিল চিক্কি, গজক, রেওয়ারি এ সময় তৈরি করা হয়। ঘিয়ে ভাজা এই মিষ্টি দিয়ে মাহারাষ্ট্রে পালিত হয় মকর সংক্রান্তির উৎসব।

এই সময় ডিজিটালের লাইফস্টাইল সংক্রান্ত সব আপডেট এখন টেলিগ্রামে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এখানে।