CTET 2020: সেন্ট্রাল TET ৩১ জানুয়ারি, শিগগির প্রকাশিত হবে অ্যাডমিট কার্ড


এই সময় ডিজিটাল ডেস্ক: অপেক্ষার অবসান। কোভিডের কারণে ৭ মাস থমকে থাকার পরে অবশেষে সেন্ট্রাল টিচার এলিজিবিলিটি টেস্ট (CTET 2020)-এর তারিখ ঘোষণা করা হল। আগামী ৩১ জানুয়ারি এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) সর্বভারতীয় স্তরে এই পরীক্ষার আয়োজন করতে চলেছে। এদিকে, পরীক্ষা দিন একেবারে দোরগোড়ায় চলে আসায় CBSE খুব শিগগির অ্যাডমিট কার্ড প্রকাশ করবে। যে সমস্ত প্রার্থীরা নিজেদের নাম নথিভুক্ত করেছিলেন তাঁরা CTET-এর অফিসিয়াল ওয়েবসাইট ctet.nic.in থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন।

গত বছর জুলাই মাসে সেন্ট্রাল TET অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু কোভিডের কারণে তা স্থগিত রাখা হয়। ৭ মাসের অপেক্ষার পরে অবশেষে সেই পরীক্ষা আয়োজন হতে চলেছে।

GATE 2021: পরীক্ষার প্যাটার্নে বড় বদল, আজ থেকে ডাউনলোড করা যাবে অ্যাডমিট কার্ড
পরীক্ষার্থীদের সুবিধা এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে আগের তুলনায় বেশি শহরে পরীক্ষা আয়োজন করা হবে। সব মিলিয়ে এবার মোট ১৩৫টি শহরে CTET আয়োজিত হবে। এই তালিকায় নতুন যে সমস্ত নাম অন্তর্ভুক্ত হয়েছে তার মধ্যে আছে লখিমপুর, নগাঁও, বেগুসরাই, গোপালগঞ্জ, পূর্ণিয়া, রোহতাস, উধম সিং নগর ইত্যাদি। পরীক্ষার্থীরা তাঁদের পছন্দের শহর হিসেবে যেটি বেছে নিয়েছেন সেখানেই যাতে আসনের বন্দোবস্ত করা যার তার উপরে সবথেকে বেশি জোর দেওয়া হচ্ছে বলে CBSE জানিয়েছে। একান্তই তা সম্ভব না হলে পছন্দের ৪ শহরের মধ্যে একটিতে পরীক্ষা কেন্দ্র পড়বে। অনলাইনে আবেদনপত্র পূরণের পরে পরীক্ষার্থীরা তাঁদের পছন্দের শহর পরিবর্তনের একটা সুযোগ পেয়েছিলেন।

কোভিডের পরিপ্রেক্ষিতে পরীক্ষা নিয়মে এবার কিছু পরিবর্তন আনা হয়েছে। প্রত্যেক পরীক্ষার্থীকে এই নিয়ম মেনে চলতে হবে। নিয়মগুলি কী কী দেখে নেওয়া যাক:

  • ১) সামাজিক দূরত্ব বজায় রাখা।
  • ২) পরীক্ষা চলাকালীন সবসময় মুখে মাস্ক পরে থাকা।
  • ৩) ব্যক্তিগত হ্যান্ড স্যানিটাইজার এবং হ্যান্ড গ্লাভস নিয়ে যেতে হবে।
  • ৪) প্রত্যেক পরীক্ষার্থীকে নিজের জলের বোতল এবং বল পেন নিয়ে যেতে হবে
  • ৫) পরীক্ষার্থীদের মধ্যে কোনও ব্যাগ বণ্টন করা যাবে না।
  • ৬) পরীক্ষা কেন্দ্রে প্রবেশের সময় মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ দেখাতে হবে।

বছরে ২ বার CTET আয়োজিত হয়। সাধারণত জুলাই এবং ডিসেম্বর মাসে পরীক্ষা হয়। ডিসেম্বর মাসের পরীক্ষার বিজ্ঞপ্তি অগস্ট-সেপ্টেম্বর মাসে CBSE প্রকাশ করে।

জীবন গড়ার দিশারি এই সময় ডিজিটাল। চাকরি বা শিক্ষা সংক্রান্ত লেটেস্ট আপডেট পেতে সাবস্ক্রাইব করুন আমাদের টেলিগ্রাম চ্যানেল। জাস্ট একটা ক্লিক এখানে।