সন্তানের জন্মের পর যৌনজীবনে পরিবর্তন? একটি সমীক্ষা… পড়ুন


এই সময় জীবনযাপন ডেস্ক: মা হওয়ার পর বদলে গিয়েছে জীবন, এই নিয়ে সব মহিলারই কমবেশি এভিযোগ থাকে। মা হওয়ার পর সবারই বেশ কিছু শারীরিক আর মানসিক পরিবর্তন আসে। সেখান থেকেই অনেক মহিলার মনে হয় স্বামী আর তাঁকে আগের মতো ভালোবাসেন না। সন্তানকে নিয়েই ব্যস্ত। এমনকী অনেক মহিলা ভাবেন, তাঁর চেহারায় পরিবর্তন এসে যাওয়ার স্বামী আর আগের মতো তাঁর প্রতি আকৃষ্ট নন। এছাড়াও যাঁরা কর্মরতা, দীর্ঘদিন বাড়িতে থাকার ফলে তাঁদের মানসিকও নানা পরিবর্তন আসে। তাঁদের মনে হয়, এখানেই মনে হয় জীবনের ইতি। সেখান থেকে মানসিক ক্লান্তি অবসাদ এসব থাকেই। তবে সম্প্রতি একটি সমীক্ষায় মহিলারা জানাচ্ছেন, সন্তানের জন্মের পর যৌন জীবন অনেকটাই পাল্টে যায়। শরীরের সেই চাহিদা থাকে না। শরীর থাকে ক্লান্ত। এমনকী বাচ্চার সামনে sex একথা ভাবতেও পারেন না অনেক মা। ফলে জীবন থেকে ছোট ছোট মুহূর্ত, আনন্দ অনেককিছুই হারিয়ে যায় বলে মনে হয় তাঁদের।

বদলে যায় শরীরের চাহিদা

বিবাহের পর এবং সন্তানের জন্মের আগে যেরকম শারীরিক চাহিদা থাকে, তা অনেকাংশেই বদলে যায় সন্তানের জন্মের পর। বরং তাঁরা অনেক বেশি একাকিত্বে ভোগেন। সেই সঙ্গে নানারকম শারীরিক ধকল থাকে। মেয়েদের মনে হয়েছে, স্বামীরা আর তাঁদের প্রতি আকৃষ্ট নন। তাঁর থেকে সন্তানের গুরুত্ব বেশি। যেখান থেকে একটা কপট রাগ তৈরি হয়, আর সেই সঙ্গে কমে যায় যৌন ইচ্ছা। এমনকী অনেকে বলেছেন, সন্তানের জন্মের পর স্বামীও সহবাসে কোনও উৎসাহ দেখান না।

Sex শব্দটিকেই আর খোলামনে নিতে পারেন না

sex-

অনেক মহিলা আছেন, যাঁরা ভাবেন যৌন জীবন শুধুমাত্র একটি সন্তানের জন্য। সন্তানের জন্মের পর আর সেসবের কোনও প্রয়োজন নেই। বরং তখন তাঁদের মনে হয় সেক্স ভালো ব্যাপার নয়। কোনও ভাবেই তাঁরা এই শরীরী মিলনকে মেনে নিতে পারেন না কিংবা উপভোগও করেন না। তাঁদের মনে হয় শুধু সন্তানের জন্যই টিকে আছে সম্পর্ক।

Sex উপভোগ করা যায় না, সন্তানের জন্মের পর

sex-

অনেক মহিলাই যেমন বলেছেন, তাঁদের ভ্যাজাইনা সন্তানের জন্মের পর অনেক আলগা হয়ে গিয়েছে। যা তাঁদের কাছে বেশ বিরক্তিকর মনে হয়। তাঁরা তখন তাঁদের পুরনো শেপে ফিরতেই ব্যস্ত থাকেন। সেক্সের কথা মাথাতেও আসে না। এমনকী অধিকাংশ মেয়েরই দাবি স্বামী কোনও ভাবেই সঙ্গমের ইচ্ছে প্রকাশ করেন না।

সন্তানকে নিয়ে উদগ্রীব থাকেন

যে কোনও বাবার থেকে যে কোনও মা সন্তানের পেছনে অনেক বেশি সময় দেন। তার শরীরের দেখভাল থেকে কখন খাবে, কখন ঘুমোবে সব কিছু দেখেন মা। তাই সন্তানই তাঁর কাছে বেশি প্রাধান্য পায়। নিজের দিকে খেয়ালও রাখেন না। আর সন্তানের সামনে সঙ্গম? ভাবতেও পারেন না।

স্বামী-স্ত্রীর সন্তানের দেখভালেই সময় বেশি যায়

একজন মা আবার জানিয়েছেন, সন্তানের জন্মের পর তাঁদের কাছে প্রচুর রকম সুযোগ ছিল Sex করার। এমনকী নানা ভাবে তাঁরা নিজেদের আর্জ চাগিয়ে রাখতেন। কিন্তু সন্তানের দেখভালের পর দুজনেই খুব শ্রান্ত হয়ে পড়তেন। তবে সময় সুযোগ বুঝে সহবাসও করেছেন। তাঁদের দাবি সন্তানের জন্মের পর সম্পর্ক আরও সহজ হয়ে গিয়েছে। আমরা দুজনেই খুব খুশি। বাকিদের মতো অভিজ্ঞতা আমার নয়য। বরং আমরা আদর-উষ্ণতায় একে অপরকে ভরিয়ে রাখতাম।