শীতে নলেন গুড়ের সন্দেশ না ফুলকপির সিঙারা? আপনার পছন্দ কোনটা? জানুন রেসিপি…


এই সময় ডিজিটাল ডেস্ক: শীতকাল মানে নানা সুস্বাদু খাবার। এর জন্য বাঙালি সারা বছর অপেক্ষা করে থাকে। তবে, শীতের সঙ্গে বাঙালির কোনও না কোনও যোগসূত্র রয়েছে। শীত এলেই ভোজনরসিক বাঙালির কাছে সামনে আসে জিভে জল আনে নানান খাবার। যেমন ধরুন নলেন গুড়ের সন্দেশ, মোয়া, ফুলকপির সিঙ্গারা, নানারকমের পিঠে-পুলি, কড়াইশুঁটির কচুরি, নতুন আলুর দম, আরও না জানি কত জিভে জল আনা খাবার! বাঙালিদের মধ্যে মোটামুটি সবাই শীতকালের এই সুস্বাদু খাবারগুলোর সারাবছর ধরে অপেক্ষা করে থাকি। শুধু বাঙালি কেন, অবাঙালি অনেকেও কিন্তু এই খাবারগুলো খেতে খুবই ভালোবাসেন। জেনে নিন রেসিপি-

নলেন গুড়ের রসগোল্লা

উপকরণ: ঝোলা গুড় ২৫০ গ্রাম, গুঁরো চিনি হাফ কাপ, দুধ দেড় লিটার, পাতিলেবু ১টা, সুজি ১ চামচ পরিষ্কার কাপড়।

পদ্ধতি-প্রথমে দুধ খুব ঘন করে ফুটিয়ে নিন। দুধ ঘন হয়ে এলে তালে লেবুর রস দিয়ে ছানা তৈরি করে নিন। কাপড়ে বেধে নিঙড়ে নিয়ে জল ঝরিয়ে নিন। ময়দা মাখার মত করে ছানা খুব ভালো করে মেখে ছড়ানো পাত্রে বা থালায় রেখে দিন। এরপর ছানার মধ্যে সুজি ও গুঁরো চিনি মিশিয়ে মিনিট পাঁচেক ধরে মাখতে থাকুন। এবার এর থেকে ছোট ছোট গুলির আকারে ছানার বল গড়ে নিয়ে সরিয়ে রাখুন। একটি বড় পাত্রে জল ফুটিয়ে নিয়ে, তাতে গুড় দিয়ে ফোটাতে থাকুন। গুড় খুব ভালো করে ফুটে উঠলে তাতে ছানার বলগুলো দিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিন। এরপর আঁচ কমিয়ে আধ ঘন্টা রেখে দিন। ব্যস বাড়িতেই তৈরি সুস্বাদু নলেন গুড়ের রসগোল্লা।

সহজ উপায়ে রুটি অনেকক্ষণ পর্যন্ত নরম রাখবেন কী ভাবে? জানুন…

ফুলকপির সিঙাড়া

উপকরণ: ফুলকপি ১টি (ছোট), আলু ১টি (বড়), কড়াইশুঁটি আধ কাপ, টমোটো ১টি, আদা এক টুকরো (১ ইঞ্চি মাপের), ধনে গুঁড়ো ১ চা চামচ, ভাজা জিরে গুঁড়ো আধ চা চামচ, গোটা জিরে আধ চা চামচ, কাঁচা লঙ্কা ২টি, চিনে বাদাম আধ মুঠো, ধনে পাতা আধ কাপ, ময়দা ২ কাপ,নুন স্বাদ মতো, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো আধ চা চামচ, চিনি এক চিমটে, তেল প্রয়োজন মতো।

ফুলকপির সিঙাড়া

ফুলকপির সিঙাড়া

প্রণালী: ময়দায় সামান্য নুন ও পর্যাপ্ত পরিমাণে তেল দিয়ে ময়ান দিয়ে মেখে সরিয়ে রাখুন। ফুলকপি ছোট ছোট টুকরো করে ভাপিয়ে নিন। কড়াইয়ে তেল গরম করে গোটা জিরে ও আদা বাটা ফোড়ন দিন। তাতে ভাপিয়ে রাখা ফুলকপি, সেদ্ধ আলু, সেদ্ধ কড়াইশুঁটি আর টোম্যাটো কুঁচি দিন। তাতে একে একে কাঁচা লঙ্কা কুচি, নুন, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, ভাজা জিরে গুঁড়ো, চিনি দিয়ে নাড়াচাড়া করুন। হাতা বা খুন্তি দিয়ে চেপে চেপে সবজির টুকরো মিহি করতে থাকুন। তাতে এ বার বাদাম দিয়ে নুন-মিষ্টি চেখে আরও এক বার ভাল করে নেড়ে নামিয়ে নিন। ময়দার লেচি কেটে বেলে নিন। তাতে ফুলকপির পুর ভরে সিঙাড়ার আকার গড়ুন। কড়াইয়ে তেল গরম করুন। ডুবো তেলে সিঙাড়া লালচে করে ভেজে তুলে নিন। গরম গরম ফুলকপির সিঙাড়া পরিবেশন করুন ঝাল ঝাল চাটনির সঙ্গে।

এই সময় ডিজিটালের লাইফস্টাইল সংক্রান্ত সব আপডেট এখন টেলিগ্রামে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এখানে।