বিয়ের আর মাত্র ৭ দিন বাকি? আজ থেকেই শুরু করুন এই স্কিন কেয়ার রুটিন


এই সময় জীবনযাপন ডেস্ক: আর মাত্র কয়েকদিন পরই আসতে চলেছে সেই প্রতীক্ষিত দিন। যার জন্য এতদিন ধরে নানা প্ল্যানিং, শপিং। আসলে বিয়ে নিয়ে সব মেয়ের মধ্যেই একটা স্বপ্ন থাকে। সবাই চান তাঁর বিয়ে হোক ঠিক রূপকথার মতো। বিয়ের মেহেন্দি, সঙ্গীত থেকে গায়েহলুদ, রিসেপশন কোনদিন কোনটা পরবেন তা নিয়ে নানা রকম পরিকল্পনা চলতেই থাকে। সেই সঙ্গে হেয়ার কাট, মেকআপ, হানিমুন, ডেকোরেশন এই সব তো আছেই। আর বিয়ের দিন সবাই চান আমাকেই সব থেকে বেশি সুন্দর লাগুক। তার প্রস্তুতিও কিন্তু শুরু হয়ে যায় বেশ আগে থেকেই। এতদিনে একটা ফেসিয়াল, হেয়ার স্পা, ক্লিন আপ অবশ্যই করিয়ে নিয়েছেন। এবার রইল ফাইনাল পরীক্ষার আগে লাস্ট মিনিট সাজেশন। জেনে নিন কোনটা আপনার ত্বকের উপযুক্ত।

তৈলাক্ত ত্বকের জন্য

বিয়ের দিন মেকআপ তো থাকেই। কিন্তু মেকআপ তখনই ভালো বসে যখন ত্বক ভালো থাকে। ত্বকে কোনও দাগ, ব্রণ এসব থাকলে মেকআপ বসতে খুবই সমস্যা হয়। তাই সবথেকে ভালো এই কয়েকদিন একটু বেশি করে ফল খেলে। ফল আমাদের শরীর ডিটক্স করে। শরীর থেকে অতিরিক্ত ফ্যাট আর তেল শুষে নেয়। সেই সঙ্গে সামান্য কিছু হলেও ওজন কমে।

সপ্তাহে দুদিন স্ক্রাব করুন

অনেকেই বেশি খামেন। আর বেশি ঘামলেই কিন্তু ত্বক শুকনো হয়ে যায়। ত্বকে নানারকম দাগছোপ হয়। ফলে প্রতিদিন নিয়ম করে স্ক্রাব করা খুবই জরুরি। চালগুঁড়ো, বেসন, লেবু, মধু, চিনি আর কফির গুঁড়ো একসঙ্গে মিশিয়ে স্ক্রাব বানান। সপ্তাহে তিনদিন অন্তত লাগিয়ে নিন।

হালকা ময়েশ্চারাইজার লাগান ২ বার

সকালে স্নান করে হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। বেশি চিটচিটে কিছু নেবেন না। রাতেও মুখ ভালো করে পরিষ্কার করে লাগিয়ে নিন। নিয়ম করে মুখ পরিষ্কার করে ময়েশ্চারাইজার লাগালে ত্বক ভালো থাকে। চট করে দাগ পড়তে পারে না।

ফেসমাস্ক লাগান

এখন বাজারে প্রাকৃতিক ফেসমাস্কও পাওয়া যায়। এমন কিছু ফেসমাস্ক আছে যা যাতে জলের পরিমাণ বেশ বেশি। চেষ্টা করুন এরকম ফেসমাস্ক সপ্তাহে দুটো ব্যবহার করতে। এতে রক্ত চলাচল ভালো হবে। এই কয়েকদিনে আর ব্রণর সমস্যা হবে না। সেই সঙ্গে মেকআপ করলেও মুখে বেশি ঘাম হবে না।

শুষ্ক ত্বকের জন্য

প্রতিদিন স্নানের আগে দুধ, ওটস, কমলালেবুর খোসা গুঁড়ো করে স্ক্রাব বানান। অল্প একটু মধু মিশিয়ে নিন। এবার তা মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এটা প্রতিদিনই করতে হবে। ক্রিম রয়েছে এমন ফেসওয়াশ ব্যবহার করুন। লেবু দেওয়া কিছু ব্যবহার করবেন না।

ক্রিম ম্যাসাজ

রাতে ঘুমোতে যাওয়ার আগে প্রতিদিন একগ্লাস দুধে একটু কেশর ফেলে খান। সেই সঙ্গে দুটো করে আমন্ড। আর রাতে মুখ ভালো করে পরিষ্কার করুন। এরপর হাইড্রেট কোনও ম্যাসাজ ক্রিম দিয়ে খানিকক্ষণ ম্যাসাজ করুন। এরপর কিন্তু কোনও নাইটক্রিম লাগাবেন না। সকালে উঠে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে স্নানের পর সিরাম লাগিয়ে নিন।