পিরিয়ডসের আগে মুড সুইং হয়? সমস্যা সামলাতে ট্রাই করুন এই ঘরোয়া টোটকা


এই সময় ডিজিটাল ডেস্ক: PMS বা প্রি-মেনস্ট্রুয়াল সিনড্রোম – কথাটা যাই বলুন না কেন প্রতি মাসে ঋতুস্রাবের দিনগুলোতে শারীরিক ও মানসিক কষ্টের শেষ নেই, তার উপরে আবার এই পি এম এস! অধিকাংশ মহিলাদের ক্ষেত্রে পিরিয়ড বা মাসিকের আগে আগে বেশ কিছু নেতিবাচক মানসিক পরিবর্তন লক্ষ্য করা যায়। প্রতি মাসের নির্দিষ্ট এই সময়ে অস্বস্তি, ক্রোধ, খিটখিটে মেজাজ থেকে শুরু করে মানসিকভাবে একদমই ভেঙে পড়তে পারে মেয়েরা। এই লক্ষণগুলোকে একসঙ্গে বলা হয় প্রিমিন্সট্রুয়াল সিনড্রোম, বা পিরিয়ড শুরু হওয়ার আগের সিন্ড্রোম। যা, সংক্ষেপে PMS নামে বেশি পরিচিত। পিরিয়ড সংক্রান্ত নানা রকম ঝামেলা, চিন্তায় সকলেই জর্জরিত। এই একটা বিষয়ে প্রায় সব মেয়েই একসঙ্গে গলা মেলান। মাসের ওই কয়েকটা দিন সকলকেই বিস্তর হ্যাপা পোহাতে হয়।

PMS-এর সময়ে মহিলাদের তলপেট ব্যথা-ব্যথা করে, কারোর-কারোর আবার চাপ ধরে থাকে, যার ফলে কখনও কখনও একটু বিগড়ে যায়। কষ্ট লাঘব করার জন্য কয়েকটি ঘরোয়া টোটকা রয়েছে, যা কাজে লাগতে পারে।

মৌরি-পি এম এস-এর কষ্ট কমাতেও কিন্তু দারুণ উপকারী মৌরি। ঋতুস্রাব নিয়মিত করতে মৌরি খুব কাজে দেয়। সারা রাত এক গ্লাস জলে কাঁচা মৌরি ভিজিয়ে রেখে দিন। পরদিন সকালে খালি পেটে জল ছেঁকে খেয়ে নিন। আসলে মৌরিতে এমন কিছু কম্পাউন্ড থাকে যা PMS-এর সময়ে তলপেটের ব্যথা কমাতে সাহায্য করে। যতদিন না পিরিয়ডস হচ্ছে ততদিন খেয়ে যেতে হবে।

শরীরকে রোগমুক্ত রাখতে হলে মাথায় রাখুন এই পাঁচ গোপন চাবিকাঠি!

করলা-এক চা চামচ মধু এবং একটি মাঝারি সাইজের করলা নিন। করলা ভালো করে ধুয়ে নিন, এর পর কেটে নিয়ে ব্লেন্ডারে দিয়ে জুস বের করে নিন। এবারে তাতে মধু মিশিয়ে গিলে ফেলুন। এই ভাবে একদিন অন্তর একদিন খেয়ে নিন।

স্নানের সময় Loofah-র ব্যবহার কি আদৌ করা উচিত? কী বলছে গবেষণা জানুন…
কাঁচা পেঁপে-অনেক মহিলাই অনিয়মিত ঋতুস্রাবের সমস্যায় ভোগেন এবং ফলস্বরূপ তাঁদের পি এম এস-এর সময় প্রচণ্ডভাবে মুড সুইং করে। কাঁচা পেঁপে কিন্তু ঋতুস্রাব নিয়মিত করতে সাহায্য করে। তবে এই সময় খাবেন কী করে? কাঁচা পেঁপে যেভাবে খুশি খেতে পারেন। সেদ্ধ করে খেতে পারেন, অথবা ঝোল রেঁধে খেতে পারেন। যদি একান্তই কাঁচা পেঁপে না খেতে পারেন, তা হলে কম পাকা পেঁপে একটু টক দই দিয়ে খেতে পারেন, তবে সেক্ষেত্রে চিনি মেশাবেন না। প্রতিদিন বা এক দিন অন্তর একদিন অন্ত খেলেই সমস্যার সমাধান হয়ে যাবে।

এই সময় ডিজিটালের লাইফস্টাইল সংক্রান্ত সব আপডেট এখন টেলিগ্রামে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এখানে।