নৃত্যের তালেই জমবে সম্পর্কের ছন্দ! জানুন কীভাবে..


এই সময় জীবনযাপন ডেস্ক: যে কোনও সংস্কৃতির মূল অঙ্গ হিসেবেই ধরা নাচকে। প্রতি প্রদেশ, দেশ ভেদে নাচের বৈচিত্র্য রয়েছে। নাচের মাধ্যমেই রাগ, ভালোবাসা, দুঃখ সব কিছুরই প্রকাশ সেই আদিম কাল থেকেই। নাচ শরীর ভালো রাখে। নাচ মন ভালো রাখে। প্রতিদিন একঘন্টা করে নাচ করলে ২৪০ থেকে ৪০০ কিলো ক্যালোরি মতো খরচা হয়। এছাড়াও নাচের মাধ্যমে যে ফিল গুড হরমোন নিঃসৃত হয়, তা শরীর-মন এই দুইকেই ভালো রাখে। ইদানিং শরীরচর্চার অঙ্গ হিসেবে যুক্ত হয়েছে নাচ। পার্টনারকে সঙ্গে নিয়ে জুম্বা, সালসা এসব যে কোনও একটা ক্লাসে যোগ দিতে পারেন। এতে শরীর-মন দুই ভালো থাকবে। আর কথায় বলে ভালো নাচ করতে পারলে একলাফে বয়স অনেকটাই কমে যায়। ফিরে আসে পানসে হয়ে যাওয়া ভালোবাসা। নাচের পোশাক, ঘুঙুর অনেকদিন হল আলমারিতে বন্দি? কিংবা ছোট থেকে ইচ্ছে ছিল নাচ শেখার, কিন্তু হয়ে ওঠেনি? তাহলে আবার লেগে পড়ুন। শরীরও সুস্থ থাকবে। সম্পর্কও জমে উঠতে।

হরমোন সক্রিয় থাকে

নাচ এমনিই খুব উপভোগ্য। আর নাচ করলে মন ভালো থাকে। সেই সঙ্গে ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়ে। আর যে কেউ যে কোনও বয়সে নাচ করতে পারেন। বয়ফ্রেন্ডের সঙ্গে সবদিন দেখা হয় না বলে সমস্যা? দুজনে একসঙ্গে কোনও একটা ডান্স ক্লাসে যোগ দিন। শরীরচর্চাও হবে সেই সঙ্গে মনও ভালো থাকবে। নতুন করে রোম্যান্স শুরু করুন।

হৃদয়ের জন্য ভালো

ভালোবাসাটাই যখন হৃদয় দিয়ে, তখন তো তার কথাও চিন্তা করতে হবে। নিয়মিত নৃত্য চচা থাকলে হার্ট ভালো থাকে। হার্টের রোগ থেকেও অনেকটা দূরে থাকা যায়। হার্ট ভালো থাকলেই বাকি সব ভালো। সেই সঙ্গে ভালোবাসাও থাকবে তরতাজা।

আরও কাছাকাছি

নৃত্যভঙ্গিমা, মুদ্রা, চোখ দিয়ে অভিনয় ইত্যাদির মাধ্যমে কিন্তু আরও কাছে আসা যায়। ভাব-ভালোবাসা সহজে প্রকাশ করা যায়। সেই সঙ্গে আরও কাছাকাছি আসা যায়। যে কারণে পার্টিতে কাপল ডান্স এতটা জনপ্রিয়। এছাড়াও আলগা স্পর্শ তো আছেই। সব মিলিয়ে একটা ভালোলাগা তৈরি হয়য়। ভালো মুহূর্তেরা আসে।

একসঙ্গে অনেককিছু সৃষ্টি করা যায়

যে সময়টা আপনারা নাচের পেছনে ব্যায় করছেন সেই সময়টা একান্ত আপনাদেরই। একই সঙ্গে যে কোনও শিল্পই আমাদের অনেক কিছু শেখায়। একসঙ্গে নাচ করার সময় দুজনের একটা দায়িত্ববোধ থাকে। একটা টিম হয়ে যখন আপনারা ডান্স করছেন তখন আপনাদের নিজেদের মধ্যেও ভালো রকম বোঝাপড়া রাখতে হচ্ছে। এই বোঝাপড়া সম্পর্কেও প্রতিফলিত হয়। ফলে কারণ ছাড়াই ঝগড়া, অবিশ্বাস এসব দূরে থাকে।

সমস্যার সমাধান​

যতক্ষণ আপনি নিজেকে নাচের মধ্যে রাখবেন, সেই সময়টুকু নিজেরও ভালো লাগে। আর নানারকম সমস্যা থেকেও দূরে থাকা যায়। মানুষের জীবনে সমস্যা তখনই চেপে বসে, যখন সে বাকি সব কিছু থেকে নিজেকে গুটিয়ে নেয়। বরং নাচ বা যে কোনও শিল্পের মধ্যে থাকলে মন উদার হয়। এত জটিল ভাবনা তখন মাথাতেও আসে না। সেই সঙ্গে মন ভালো থাকে। নতুন কিছু সৃষ্টিতে মন মজে থাকে