কোন ধরনের ফেস ওয়াশ আপনার ত্বকের জন্য সেরা? বুঝবেন যেভাবে…


এই সময় ডিজিটাল ডেস্ক: ত্বক নিয়ে আমাদের প্রত্যেকেরই কিছু না কিছু সমস্যা রয়েছে। কারও তৈলাক্ত ত্বকের সমস্যা কারও আবার রুক্ষ তো কারও নর্মাল। প্রত্যেক ত্বকেরই রয়েছে ভিন্ন ভিন্ন সমস্যা। প্রত্যেকেই মুখকে ভীষণভাবে খেয়াল রাখেন। তাই তো তা পরিষ্কার দেখানোর জন্য বারবার মুখ ধোওয়ার অভ্যাস রয়েছে অনেকের। কিন্তু তারপরেও আপনার মন খুঁতখুঁত করছে তাই তো? মুখ সঠিকভাবে পরিষ্কার হচ্ছে না বলেও মনে হচ্ছে? মুখ ধোওয়ার আগে নিজেদের ত্বকের ধরন সম্পর্কে আপনার সঠিক ধারণা না থাকলে এই দুই প্রশ্ন মনে আসা অসম্ভব কিছুই না। তাই ঘন ঘন মুখ ধোওয়ার পরিবর্তে আগে জেনে নিন ত্বকের ধরন। এবার ত্বকের ধরন অনুযায়ী পরিষ্কার করুন আপনার মুখ।আর ত্বকের সমস্যা মানেই বিজ্ঞাপণের চমকে বাজার চলতি কেমিক্যাল প্রোডাক্টের ব্যবহার। তবে আপনার ত্বক অনুসারে কোন ফেস ওয়াশ ব্যবহার করবেন জানা আছে কি? আমাদের প্রত্যেকেরই ত্বকের ধরন আলাদা আলাদা হয়। সেই মতো ক্লিনজার ব্যবহার না করলে তেমন কোনও উপকারই মেলে না। উলটে ত্বকের ক্ষতি হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই তো এমন ধরনের প্রসাধনী কেনার আগে এই বিষয়গুলি নজরে রাখা জরুরি।

আপনার ত্বকের ধরন কী?
প্রথমেই নিজের ত্বকের ধরন সম্পর্কে একটা ধারণা করে নিতে হবে। বুঝে নিতে হবে আপনার ত্বক তৈলাক্ত নাকি শুষ্ক। এর আদৌ কোনও প্রয়োজন আছে কি? আলবাত রয়েছে! ত্বকের চরিত্র বুঝে cleanser ব্যবহার না করলে ত্বকের আর্দ্রতা কমে গিয়ে নানা ধরনের ত্বকের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা যেমন থাকে, তেমনই সৌন্দর্য কমে যাওয়ার মতো ঘটনাও ঘটে। তাই এমন ধরনের প্রসাধনী কেনার আগে সব দিকে বুঝে-শুনে নেওয়াই বুদ্ধিমানের কাজ।

আপনার ত্বক যদি এমনিতেই খুব শুষ্ক হয়, তাহলে এমন ফেস ওয়াশ জেল কিনবেন যাতে ময়েশ্চারাইজার রয়েছে। অন্যদিকে তৈলাক্ত ত্বকের সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁদের এমন ধরনের ক্লিনজার কেনা উচিত, যাতে ত্বকে জমে থাকা অতিরিক্ত তেল ধুয়ে যায়।

সুস্থতার পরও ১ মাস উপসর্গের আশঙ্কা! বলছে COVID রোগীদের নিয়ে সমীক্ষা

মিশ্র ত্বকের ক্ষেত্রে প্রায় যে কোনও ধরনের ফেস ওয়াশ জেলই ব্যবহার করা যেতে পারে। তবে প্রয়োজন মনে করলে একবার ডার্মাটোলজিস্টের পরামর্শ নিতে পারেন। এমন ক্লিনজার কিনুন, যা ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের আবরণকে সরিয়ে দিয়ে ত্বকের সৌন্দর্য বাড়াবে। তাবে নিয়মিত এমন ধরনের ক্লিনজার ব্যবহার করবেন না যেন! তাতে করে ত্বকের উপকারের থেকে ক্ষতি হবে বেশি।

এই সময় ডিজিটালের লাইফস্টাইল সংক্রান্ত সব আপডেট এখন টেলিগ্রামে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এখানে।