এনার্জি বার বা নিউট্রিশন বার খাওয়া কতটা স্বাস্থ্যসম্মত? জেনে নিন…


এই সময় ডিজিটাল ডেস্ক: আপনার কি সব সময় ক্লান্ত লাগে? সব সময় ঘুম পায়? মাঝে মাঝে শরীরে এনার্জির (energy) ঘাটতির ফলে ক্লান্ত লাগে? অফিসে কাজের মাঝে ঝিমুনি ভাব? কিংবা অফিস থেকে বাড়ি ফেরার সময় পা যেন আর সামনের দিকে এগোতে চায় না? শরীরে এনার্জির অভাবে এমন ঘটনা তো হামেশাই দেখা যায়।

শরীরে এনার্জির মাত্রা বাড়িয়ে তুলতে আমরা অনেকেই ভরসা করি নিউট্রিশন বারের উপরে।ওষুধের সাহায্য নিই। বিভিন্ন ধরনের প্রোটিন বার কিংবা এনার্জি বার (energy bar or nutrition bar) সহজেই মেলে সুপারমার্কেট, হেলথ স্টোর, জিম কিংবা অনলাইনে। যাঁরা সারা দিন বাইরে কাজ করেন, অথবা যাঁদের কাজের সূত্রে প্রচুর ট্রাভেল করতে হয়, অনেকেই ব্যাগে রাখেন এমন একটি করে বার। খিদে পেলেই কামড় বসানো যায় এতে। পুষ্টি কিংবা এনার্জি সৌজন্যে অতিরিক্ত চিনি কিংবা অবাঞ্ছিত ফ্যাট শরীরে যাচ্ছে না তো?

শরীরকে রোগমুক্ত রাখতে হলে মাথায় রাখুন এই পাঁচ গোপন চাবিকাঠি!

যাচাই করে খান
ওটস, গ্র্যানোলা, বার্লি ও নানা সিরিয়াল এবং আমন্ড, পি-নাটের মতো বিভিন্ন বাদাম দিয়ে তৈরি এই ধরনের খাবার। দেখা গিয়েছে, ৫০-৮০ গ্রামের এক-একটি বার মোটামুটি ২০০-৩০০ ক্যালরি এনার্জি, ৩-৯ গ্রাম ফ্যাট, ৭-১৫ গ্রাম প্রোটিন এবং ২০-৪০ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। ব্যস্ত জীবনযাপনের চাপ এবং রেডিমেড অপশনের ভিড়ে অনেকেই ভরসা করেন নিউট্রিশন বারের উপরে। বিশেষজ্ঞদের মতে যাঁরা হাই ইন্টেন্সিটি ওয়র্ক আউট করছেন বা হাই-প্রোটিন ডায়েট ফলো করছেন, তাঁদের অনেককেই এনার্জি বার খাওয়ার পরামর্শ দেওয়া হয়। রিফাইনড সুগারের বদলে গুড় কিংবা মধু দিয়ে করা হলেও তা আদৌ কতটা সত্যি, তা যাচাই করে তবেই খাওয়া প্রয়োজন।

পিরিয়ডসের আগে মুড সুইং হয়? সমস্যা সামলাতে ট্রাই করুন এই ঘরোয়া টোটকা

বাড়িতে তৈরি করতে পারেন
পুষ্টিবিশেষজ্ঞদের মতে, এনার্জি বার সাধারণত মানুষ তখনই বেছে নেন, যখন হাতে সময় কম থাকে। তবে একবার বাড়িতে তৈরি করে নিতে পারলে তা সঙ্গে ক্যারি করতে পারবেন সপ্তাহভর। চাইলে বাড়িতে তৈরি করে নিতে পারেন তিল, তিসি, বিভিন্ন ধরনের বাদাম আর গুড় দিয়ে লাড্ডু কিংবা বার। গুড়-বাদাম অথবা ওটস/গ্র্যানোলা গুড় মাখিয়ে খেতেও ভালো লাগে। আর কিনতে হলে, তার পুষ্টিগুণ সম্পর্কে নিশ্চিত হয়ে তবেই কিনুন।

এই সময় ডিজিটালের লাইফস্টাইল সংক্রান্ত সব আপডেট এখন টেলিগ্রামে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন এখানে।